My Journey with Treasures of Innocence

Comment

Blog

ধর্মতলার মোড়ে

একফালি চাঁদ আটকে গেছে

ইলেক্ট্রিকের তারে।।

সত্যি এই কর্মব্যস্ততাময় জীবনে মানুষ আজ যন্ত্রে পরিনত হয়েছে, যার মধ্যে আজ মানবিকতা ও ভালোবাসার বড়ই অভাব, কিন্ত‌‌ু এই সবের ব্যতিক্রম হল গড়িয়ার Treasures of Innocence (ToIe). কলেজ থেকে নিয়মমাফিক আমাকে জানানো হল যে আমার এই বারের ইন্টার্নশীপ করতে হবে Treasures of Innocence  থেকে। আমি ভেবেছিলাম এটাও বুঝি আর ‌‌পাঁচটা NGO র মতো, কিন্তু এইখানে এসে আমার ভুল ভাঙ্গল, এখানকার কর্ণধার Miss Rani Bhowani কর্পোরেট জগতের মোহো মায়াজাল ছিন্ন করে সামাজিক উন্নয়নের কাণ্ডারীর ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ছোটো ছোটো শিশু ও সমাজের পিছিয়ে পরা মানুষদের মুখে হাসি ফোটানোর জন্য নিরলস কাজ করে চলেছেন। Treasures of Innocence এ চাক্ষুষ করলাম নারী শক্তির মহিমা। কয়েকজন নারীর অক্ল‍ান্ত পরিশ্রমে এগিয়ে চলেছে Treasures of Innocence।  এছাড়া আর যার কথা না বললেই নয় তিনি হলেন জেঠু। জেঠুর অক্লান্ত পরিশ্রম এই সংস্থাটিকে মসৃন ভাবে এগিয়ে যেতে সাহায্য করেছে।

 

 

ইন্টা‌‌‌র্ন  হিসাবে আমি এইখানে কাজ শেখার অনেক সুযোগ পেয়েছি, ঠিক একই রকম ভাবে পেয়েছি অকৃত্রিম ভালোবাসা। গত এক মাস ধরে আমি ToIe এর সাথে যুক্ত ছিলাম। আমার শারীরিক অসুস্থতা থাকায় এখানকার প্রত্যেকটি মানুষ আমার শরীরের অবস্থার খোজ খবর নিতেন যার ফলে ToIe  এর প্রতি জন্ম নিয়েছে আমার এক অনন্য অনুভূতি, শ্রদ্ধা ও সম্মান। আমি এইখানে এসে art and craft এর কাজ শিখেছি যেমন কোস্টার তৈরী, প্রদীপ রং করা ইত্যাদি। এছাড়াও ToIe বিভিন্ন স্কুলের সাথে কাজ করে এবং সেই কাজেও আমি অংশ গ্ৰহন করেছি এবং কাজ শিখেছি। আমার অন্যতম ভালো লাগার জায়গাটি হলো ToIe  এর লাইব্রেরি তৈরির প্রচেষ্টা এবং সফলতা।

 

 

একটি বট গাছ যেমন পাখিদের আশ্রয় দেয়, মানুষকে ছায়া দেয়, প্রকৃতিকে অক্সিজেন দেয়  ঠিক সেই ভাবেই ToIe  সমাজে পিছিয়ে পরা মানুষদের হয়ে কাজ করছে, শিশুদের মুখে হাসি ফোটাতে অক্লান্ত পরিশ্রম করছে, শিশু এবং মহিলাদের স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক নিরাপত্তায় পারর্দশী করে তুলেছে।

 

 

আর এরকম একটা স‌ংস্থার সাথে যুক্ত হতে পেরে আমি নিজেও গ‌র্ব‍িত ও কৃতজ্ঞ। অন্তরের মণিকোঠা থেকে Treasures of Innocence এর প্রত্যেক সদস্য কে জানাই সেলাম। আশা করি, ভবিষ্যতেও ToIe পরিবারের সংস্পর্শে থাকতে পারব।

 

Golok Debnath

Intern / Tata Institute of Social Science

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *